বিশ্বের সবচেয়ে মূল্যবান ১০টি বই

গুণীজন বলে গেছেন, “ যতই পড়িবে ততই জানিবে, যতই জানিবে ততই দেখিবে…। “

একটি অসাধারন বই আমাদের মনে হাজারো ছাপ ফেলে ও যোগায় চিন্তার খোরাক। আমাদের অনেকেরই শখ বই পড়া। আবার অনেকে সংগ্রহও করে থাকি। তাই আজ বই প্রেমীদের জন্য দেওয়া হল বিশ্ববিখ্যাত এবং বিশ্বের সবচেয়ে মূল্যবান ১০টি বইয়ের তালিকাঃ


THE FIRST BOOK OF URIZEN, William Blake- $2.5 million

সর্বপ্রথম প্রকাশিত হয় ১৭৯৪ সালে। The first book of urizen, William blake এর ভাবীসূচক অন্যতম কাজ হিসেবে পরিগনত এবং কারো কারো মতে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ। মূলত ৮ কপির সীমিত সংস্করণের একটি বই Sotheby’s , new York এ ১৯৯৯ সালে একজন ব্যক্তিগত সংগ্রাহকের কাছে বিক্রি করা হয়।

top 10 books

 

 

 

 

 

 

 

 

GEOGRAPHIA COSMOGRAPHIA, CLAUDIUS PTOLEMY — $4 MILLION
বিশ্বের সর্বপ্রথম মুদ্রিত মানচিত্রাবলি এবং নামাঙ্কিত চিত্রাঙ্গন ব্যবহারের সূচনায় এটি বিশ্বের প্রথম বই। ১৪৭৭ সালে Sotheby’sLondon এ প্রায় ৪ মিলিয়ন ডলারে বিক্রি করা হয়।

Ayer 6 .P9 1482a, World Map, Ptolemy, Cosmographia, 1482

 

TRAITÉ DES ARBRES FRUITIERS BY HENRI LOUIS DUHAMEL DU MONCEAU-$4.5 MILLION
১৬টি ভিন্ন প্রজাতির বর্ণনা সম্বলিত এই বইটি ফলগাছের উপর লিখিত সবচেয়ে মূল্যবান বই। ২০০৬ সালে ৫ ভলিউমের একটি সেট প্রায় ৪.৫ মিলিয়ন ডলারে বিক্রি হয়।

traite des

THE TALES OF BEEDEL THE BARD, J.K. ROWLING — $3.98 MILLION
এটি একটি শিশুতোষ গল্পের বই। উল্লেখিত যে বইটি একই নামে J. K. Rowling কর্তৃক রচিত Harry Potter সিরিজের সর্বশেষ বই Harry Potter and the Deathly Hallows নামে পুনরায় প্রকাশিত হয়। এটিJ.K. Rowling কর্তৃক স্বরচিত মূলত ৭ কপির একটি সীমিত সংস্করণ। যার এক কপি ২০০৭ সালে Sotheby’s এর মাধ্যমে নিলামে $৩.৯৮ মিলিয়নে Amazon এর কাছে বিক্রি করা হয়।

Bbardecl

 

FIRST FOLIO, WILLIAM SHAKESPEARE — $6 MILLION

যদিও প্রথম দফায় এর মূল্য এক পাউন্ড ছিল, বরতমানে অক্ষত কপিগুলো সংগ্রাহকদের কাছে সবচেয়ে মূল্যবান হিসেবে পরিচিত। মূল ৭৫০ কপির মধ্যে এখন আনুমানিক ২২৮ কপি অক্ষত রয়েছে। ২০০১ সালে মাইক্রোসফট এর সহ প্রতিষ্ঠাতা পল অ্যালেন Christie’s , New York এ ৬ মিলিয়ন ডলারে এক কপি ক্রয় করেন।

first folio

 


THE CANTERBURY TALES, GEOFFREY CHAUCER — $7.5 MILLION

১৫ শতক এর Bawd fest এর প্রথম সংস্করণ প্রায় ৭.৫ মিলিয়ন ডলারে লন্ডন এর ক্রিস্টি-তে বিক্রি হয়। ১৭৭৬ সালে Christie’s John Radcliffe’s library তে অনুষ্ঠিত সেল এ প্রথম সংস্করণ ১৪৭৭ এর মাত্র এক ডজন কপির মধ্যে এটি ছিল শেষ কপি যা ব্যক্তিগতভাবে প্রথম Earl Fitzwilliam কর্তৃক ৬ পাউন্ড মূল্যে ক্রয় করা হয়। বইটি ক্রমবর্ধমান বিনিয়োগের উপর রচিত।

canterbury_tales

Birds of America BY JAMES AUDUBON – $ 11.5 MILLION
The Birds of America বিভিন্ন ধরণের চিত্র ধারণকারী, প্রকৃতিবাদী এবং চিত্রশিল্পী জন জেমস অডুবন রচিত একটি বই। এটা প্রথম এডিনবরা এবং লন্ডনে ১৮২৭এবং ১৮৩৮ এর মধ্যে বিভাগে ধারাবাহিক হিসেবে প্রকাশিত হয়।
২০০০ সালে ক্রিস্টি নিলামে ১১৯ টি পূর্ণাঙ্গ কপির একটি ৮,৮০২,৫০০ ডলার মূল্য নির্ধারণ করা হয়। দশ বছর পর আরেকটি পূর্ণাঙ্গ প্রথম সংস্করণ কপি Sotheby’s London এ প্রায় ১১.৫ মিলিয়ন ডলারে বিক্রি হয়।

Audubon_Birds_of_America

THE GOSPELS OF HENRY THE LION, ORDER OF SAINT BENEDICT — $11.7 MILLION
মূলত Henry Lion দ্বারা বিশেষিত, Saxony এর ভূস্বামী, Brunswick Cathedral এ ভার্জিন মেরির বেদির জন্য, এই বেদবাক্য বইটি জার্মান সরকার দ্বারা Sotheby’s, London থেকে ১৯৮৩ সালে প্রায় ১১.৭ মিলিয়ন এ ক্রয় করা হয়। ৫০ পুরো পাতা চিত্রাংকন সহ ২৬৬ পৃষ্ঠার এই বই ১২ শতাব্দীর Romaneseque হস্তলিখিত একটি মাস্টারপিস বিবেচনা করা হয়।

tumblr_ly80emr8GM1qfg4oyo1_1280
THE GUTENBERG BIBLE — $4.9 MILLION
The Gutenberg Bible এর একটি কপি ১৯৮৭ সালে ক্রিস্টি দ্বারা ৪.৯ মিলিয়ন ডলারে বিক্রি হয়। সর্বপ্রথম অস্থাবর হরফে মুদ্রিত মাত্র ৪৮ টি কপি বিশ্বে বিদ্যমান রয়েছে।
publications_gutenburg
THE CODEX LEICESTER, LEONARDO DA VINCI — $30.8 MILLION
এটি চিত্রকলার গ্র্যান্ডমাস্টার লিওনার্দো দ্য ভিঞ্চির সহস্তে লিখিত। নোটবুকটি ধারন করে আছে ভিঞ্চির বহুমুখী প্রতিভা। ১৯৯৪ সালে বিল গেটস্‌ নিলাম থেকে ৩০.৮ মিলিয়ন ডলারের বিনিময়ে অমূল্য এই পাণ্ডুলিপি ক্রয় করেন। এই ক্রয় নোটবুকটিকে পৃথিবীর সবচেয়ে দামী গ্রন্থের আসনে বসিয়েছে।

Untitled-3

কথিত আছে, শ্রেষ্ঠ বইগুলোই আগে পড়া উচিত। অন্যথায় সেই সুযোগ হয়ত আর নাও হতে পারে। তো উপরের তালিকা থেকে পড়ে ফেলুন আপনার পছন্দমত একটি বই। অথবা খুঁজে দেখুন এই অমূল্য বইগুলোর কোনও একটি হয়ত লুকিয়ে আছে আপনার লাইব্রেরিতে!

No comments yet.

-যা কিছু বলার-